শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৩:১৬ পূর্বাহ্ন

শার্শায় শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তণ দিবস উদযাপণ

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময়ঃ বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
  • ৪৫ বার পঠিত হয়েছে

 

মোঃ জমির হোসেন,স্টাফ রিপোর্টারঃ-

১৭ ই মে/২০২৩ বুধবার শার্শায় পালিত হলো জাতি’র জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কণ্যা,আ.লীগ দলীয় সভাপতি ও জাতীয় সংসদে ৪ বারের নির্বাচিত বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২ তম স্বদেশ প্রত্যাবর্তণ দিবস। ১৯৭৫ সালের ১৫ ই আগষ্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর ১৯৮১ সালের ১৭ মে প্রবাস থেকে দেশে ফেরেন শেখ হাসিনা। এই দিনে তাকে একনজর দেখতে লাখো মানুষের ঢল নেমেছিল রাজধানী ঢাকায়। শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের দিনটিকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করে আসছে আওয়ামী লীগ এবং এর সহযোগী ও অঙ্গসংগঠনগুলো।

এ উপলক্ষে ১৭ই মে বুধবার বিকালে যশোর জেলার শার্শা উপজেলায় নেতা-কর্মীদের উৎসাহ উদ্দীপনায় আ.লীগ দলীয় সম্প্রীতি’র বন্ধণে উদযাপণ করা হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তণ দিবস। শার্শা জেলা পরিষদ অডিটরিয়ামে আয়োজন করা হয় ঐতিহাসিক আলোচনা সভা। শার্শা উপজেলা আ.লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান-বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক মঞ্জু’র সভাপতিত্বে ও শার্শা উপজেলা আ.লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক-অধ্যক্ষ ইব্রাহীম খলিলের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-৮৫,যশোর-১ শার্শা আসনের তিন তিন বারের জাতীয় সংসদে নির্বাচিত জনপ্রিয় সাংসদ শেখ আফিল উদ্দিন।

স্বদেশ প্রত্যাবর্তনের সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরে অনুষ্ঠানে প্রধান অতিথি শেখ আফিল উদ্দিন বলেন-
“১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের বেশির ভাগ সদস্যকে হত্যা করা হয়। দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান তাঁর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। বিদেশে থাকার সময় ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে শেখ হাসিনা দলের সভাপতি নির্বাচিত হন।
১৯৭৫ সালের পটপরিবর্তনের পর একদিকে দল ভাঙার রাজনীতি চলছিল, অন্যদিকে আওয়ামী লীগেও কোন্দল সৃষ্টি হয়েছিল। সেই পটভূমিতে দলে ঐক্যের প্রতীক হিসেবে শেখ হাসিনার অনুপস্থিতিতেই তাঁকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়েছিল। শেখ হাসিনাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করার পর দলের জ্যেষ্ঠ নেতারা দিল্লি গিয়ে বিষয়টি তাঁকে জানিয়েছিলেন। তখন দীর্ঘ নির্বাসন শেষে তিনি দেশে ফেরেন ১৯৮১ সালের ১৭ই মে। সেই থেকে চার দশকের বেশি সময় ধরে আওয়ামী লীগের নেতৃত্বে রয়েছেন শেখ হাসিনা। তাঁর নেতৃত্বে আওয়ামী লীগ প্রথম রাষ্ট্রক্ষমতায় আসে ১৯৯৬ সালে। এরপর ২০০৯ সাল থেকে টানা তিন মেয়াদে তার নেতৃত্বে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ সরকার”।

তিনি আরও বলেন-“১৯৭৫-পরবর্তী বাংলাদেশের হারানো গণতন্ত্র পুনরুদ্ধার করেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তাঁর নেতৃত্বে বাঙালি জাতি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে এগিয়ে যাচ্ছে দেশ”।

উক্ত অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন শার্শা উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও যশোর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান সালেহ আহমেদ মিন্টু,শার্শা উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আলেয়া ফেরদৌস, শার্শা উপজেলা আওয়ামী যুবলীগের সভাপতি অহিদুজ্জামান অহিদ,সাধারণ সম্পাদক সোহরাব হোসেন, বেনাপোল পৌর আওয়ামী লীগের সভাপতি এনামুল হক মুকুল,সাধারণ সম্পাদক নাসির উদ্দিন,উলাশী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আয়নাল হক,বাগআঁচড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ইলিয়াস কবির বকুল,শার্শা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোরাদ হোসেন,শার্শা উপজেলা কৃষক লীগের সভাপতি ডাক্তার আব্দুর রহিম, শ্রমিকলীগের যুগ্ন আহ্বায়ক আবুল হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ন আহবায়ক মোখলেজুর রহমান কাঁকন, বেনাপোল পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জুলফিকার আলী মন্টু, শার্শা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুর রহিম রহিম সরদার,ছাত্রলীগ নেতা মেহেদী হাসান অরেঞ্জ।

এই সময় আরো উপস্থিত ছিলেন শার্শা উপজেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক অহিদুল হক পুটু, যশোর জেলা যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শামীমা আলম সালমা,ডিহি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হোসেন আলী,ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সাইদুর রহমান,শার্শা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি কাওসার আলী, পুটখালী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও পুটখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল গফফার সর্দার, সাধারণ সম্পাদক আবুল হোসেন,বাহাদুরপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান,বেনাপোল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি তাহাজ্জাদ হোসেন ভোলা,সাধারণ সম্পাদক সাইদুজ্জামান শহীদ,শার্শা উপজেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান,শার্শা উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আহ্বায়ক শফিকুল ইসলাম মন্টু,শার্শা উপজেলা শ্রমিক লীগের আহ্বায়ক নাসির উদ্দিন,উলাশী ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সাহেব আলী,শার্শা উপজেলা যুব মহিলা লীগের সভাপতি শিরিন আক্তার,সাধারণ সম্পাদক লিলিফুন নাহার লিলি,কায়বা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হাসান ফিরোজ আহমেদ টিংকু,বেনাপোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বজলুর রহমান,শার্শা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির উদ্দিন আহম্মদ তোতা,বাগআঁচড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল খালেক,ডিহি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান মুকুল,গোগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তবিবুর রহমান তবি সহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

এই নিউজটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও খবর