শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ১১:২২ অপরাহ্ন

ঠাকুরগাঁওয়ে বিরল প্রজাতির গন্ধগোকুল প্রাণী উদ্ধার ,

প্রতিবেদকের নাম
  • প্রকাশের সময়ঃ মঙ্গলবার, ২০ জুন, ২০২৩
  • ৫০ বার পঠিত হয়েছে

মোঃ মজিবর রহমান শেখ,
ঠাকুরগাঁও জেলায় বিরল প্রজাতির একটি গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। রবিবার ১৮ জুন ঠাকুরগাঁও জেলার রানীশংকৈল উপজেলার হোসেনগাঁও নিয়াপাড়া গ্রামের আব্দুল বারেক নামে এক ব্যক্তির বাড়ি থেকে এ প্রানিটি উদ্ধার করে ১৮ জুন রবিবার বীরগঞ্জ বন সার্কেলের কাছে হস্তান্তর করা হয়।
সুত্র জানায়, আব্দুল বারেক তার বাড়ির একটি ঘরে গত ১৭ জুন শনিবার রাতে হঠাৎ করে বিরল প্রজাতির একটি প্রাণীকে দেখতে পায়। প্রথমে এটিকে মেছো বাঘ ভেবে আতংকে পড়ে যায়, বারেকের পরিবার। পরদিন বাড়ির সকলে মিলে এটিকে কৌশলে ধরে লোহার শিকল দিয়ে পা বেঁধে রাখে। ১৮ জুন রবিবার
রানীশংকৈল উপজেলার বনবিভাগের কর্মকর্তা শাহাজাহান আলীকে খবর দিলে তিনি ঘটনাস্থলে গিয়ে এটিকে গন্ধগোকুল প্রাণী হিসাবে সনাক্ত করেন। এদিন বিকালে তারা প্রাণীটিকে সেখান থেকে উদ্ধার করে নিয়ে আসেন এবং ১৮ জুন রবিবার এটিকে বীরগঞ্জ বন সার্কেলের কাছে হস্তান্তর করেন । রাণীশংকৈল উপজেলা বন বিভাগের কর্মকর্তা শাহাজাহান আলী বলেন, গন্ধগোকুল একটি অরক্ষিত প্রাণী। এরা নিশাচর। মূলত এরা ফল খেকো হলেও কীটপতঙ্গ ও শামুক খেয়ে জীবনযাপন করে। এছাড়াও এরা ইঁদুর খেয়ে ফসলের উপকার করে থাকে । তিনি আরো বলেন, প্রাণীটিকে সুরক্ষিত অবস্থায় বীরগঞ্জ বন সার্কেলে পাঠানো হয়েছে। সেখানে সিংড়া বনায়নে এটিকে অবমুক্ত করা হবে।

মোঃ মজিবর রহমান শেখ
০১৭১৭৫৯০৪৪৪

এই নিউজটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও খবর